মোবাইল দিয়ে Thumbnail তৈরি করুন মাত্র ২ মিনিটে !


মোবাইল দিয়ে Thumnail তৈরি করুন মাত্র ২ মিনিটে !


স্বাগতম আপনাদের সবাইকে কেমন আছেন সবাই আশা করি আপনারা সকলেই অনেক ভাল আছেন আজকে আমরা আলোচনা করব কিভাবে আপনি আপনার মোবাইলে মাধ্যমে সামান্য একটি অ্যাপ্লিকেশন অথবা সফটওয়্যার ব্যবহার করে প্রফেশনাল মানের আপনি আপনার youtube এর ভিডিও জন্য অথবা ফেসবুকে ভিডিওর জন্য থামনেল তৈরি করতে পারবেন এখন হয়তো বা আপনারা অনেকেই জানতে চাইবেন যে তাহের ভাই আর থামনেল কি বা এটা কিভাবে কাজ করে বা এটা কেন আমরা শিখব এটা শিখলে আমাদের ফায়দা কি ! তার আগে বলে রাখি আজকে আমরা আলোচনা করব শুধুমাত্র ইউটিউবারদের কে নিয়ে ! আজকে আলোচনা করবো সামনে নিয়ে অর্থাৎ যারা ফেসবুকে ভিডিও তৈরি করেন অথবা ইউটিউবে ভিডিও তৈরি করেন তাদের জন্য আজকে ওয়েবসাইটে আর্টিকেল বাল লিখা গুলা অনেক বেশি কাজে লাগবে ! হয়তোবা আপনারা এখন ফেসবুকে ইউটিউবে কাজ ?


youtube thumbnail,thumbnail ?

 করতেছেন না অনেকে চিন্তা করতেছেন কিছুদিন পরে অথবা কিছু মাস পর অথবা কিছু বছর পর আপনারা অনলাইনে কাজ করবেন বা ফেসবুকে ইউটিউবে ভিডিও বানাবেন এ বিষয়গুলো দেখে নিতে পারেন ! চলুন আমরা মীন আলোচনা পর্বে চলে যায় কিভাবে আমরা আমাদের মোবাইল বা কম্পিউটার থেকে খুব সহজে প্রফেশনাল মানের থামমেল তৈরি করতে পারব শুধুমাত্র একটি সফটওয়্যার ব্যবহার করে ! এই থাম্নেল্টি বানানোর জন্য অথবা সেই সফটওয়্যারটি ব্যবহার করার জন্য আপনাদের .


থাম্বনেইল তৈরি করুন ,


 মোবাইলের কনফিগার অনেক বেশি হতে হবে না হয়তোবা অনেক বেশি ভালো হতে হবে না মোটামুটি সামান্য কনফিগারের মোবাইল হলেই আপনারা খুব সহজেই এ বিষয়গুলো ব্যবহার করতে পারবেন ! এবং আমি আপনাদের কাছ থেকে এতটুকু আশাবাদী আজকের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদেরকে দারুণ কিছু টিপ শিখাবো আপনারা চাইলে প্রফেশনাল মানে খুব দারুণভাবে একটি থাম্নেল তৈরি করতে পারবেন ! একটি ফেসবুক ইউটিউবে ভিডিওর জন্য সবচেয়ে বেশি ইম্পোর্টেন্ট জরুরি থামমেইল আপনার থামমেইল যত সুন্দর হবে আপনার ভিডিওর কোয়ালিটি সেই সাথে আপনার ভিডিও ভিউজ অত বেশি হবে আর ভিডিওতে ভিউ যত বেশি হবে আপনাদের টাকা ইনকামও তত বেশি হবে ! কারণ আমরা অনেকে আছি একটা ফেসবুক ভিডিও অথবা ইউটিউবে ভিডিওর জন্য অনেক কষ্ট করে অনেক সময় ব্যয় করে আমরা একটা ভিডিও কনটেন্ট তৈরি করে থাম্বেল সুন্দর না হওয়ার কারণে আমরা .


মোবাইল দিয়ে তৈরি করুন থাম্বনেল !


যথারীতি ততটা ভিউজ পাই না, আপনার ভিডিও কন্টেনের চেয়ে বেশি ভালো হয় আপনাদের থাম্বনেল যদি ভালো হয় ফেসবুকে ইউটিউবে অনেক ভিডিও আছে যে ভিডিওর মধ্যে তেমন কিছুই নাই কিন্তু ভিডিও থামেল সুন্দর সেই কারণে ওই সমস্ত ভিডিওতে অনেক বেশি পরিমাণে ভিউ আসছে ! অনেক বেশি কথা বললাম আশা করি আপনাদের কি বিষয়টি বুঝাতে পেরেছি গুরুত্ব কতটুকু ! থাম্নেল তৈরি করার জন্য অনেক ধরনের সফটওয়্যার রয়েছে সেটা কম্পিউটার ল্যাপটপ অথবা মোবাইলে মাধ্যমে তবে আমাদের বর্তমান সময়ে অনেকেরই কম্পিউটার অথবা মোবাইল না থাকার কারণে অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে একটি অ্যাপ ব্যবহার করে কিভাবে আপনি প্রফেশনাল মানের একটি থামনেল তৈরি করতে পারবেন এর জন্য আপনাদের ছোট্ট একটি সফটওয়্যার এর প্রয়োজন হবে ! 


youtube thumbnail tutorial ?


সেই সফটওয়্যারটির জন্য আপনারা চলে যাবেন গুগল প্লে স্টোরে সেখানে যাওয়ার পর আপনারা সার্চ করবেন পিক্সেল ল্যাব ! এ অ্যাপটি আপনাদের ফোনে ইন্সটল করে নিবেন ইন্সটল করে দেওয়ার পর আরো কি মজার ব্যাপার হলো এই অ্যাপসটিতে কাজ করতে হলে কোনরকম নেট কানেকশনের প্রয়োজন হয় না অনেক সফটওয়্যার আছে যেগুলা নেট কানেকশন ছাড়া কাজ করা যায় না কিন্তু এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে কোন রকম নেট কানেকশনে ঝামেলা ছাড়াই আপনি খুব ইজিলি করতে পারবেন ! অ্যাপটি ইন্সটল করার পর আপনারা প্রথমে ডান পাশে উপরে চলে যাবেন সেখানে যাওয়ার পর দেখতে পাবেন একটি অপশন রয়েছে ইমেজ সাইজ আপনারা এখানে চলে যাবেন যাওয়ার পর দেখতে পাবেন লেখা আছে ইউটিউব থাম্নেল ইউটিউব ব্যানার সকল বিষয়বস্তু ! আপনারা যে থাম্নেলটি তৈরি করতে চান  ?


মোবাইল দিয়ে প্রফেশনাল থাম্বেল তৈরি করুন ?


সেই থাম্বনেল সাইজটা এখান থেকে নিয়ে নিবেন এখন হয়তো বা আপনারা অনেকেই প্রশ্ন করতে পারেন ইমেল সাঈদ ইউটিউব থাম্বেল সাইজ মানে কি facebook থেকে তাহলে আলাদা নাকি আলাদা টিউবের থাম্নেলে প্রেম অর্থাৎ রেট একরকম তা অন্যরকম আর সেটা অবশ্যই আপনাদেরকে আগে সাইজটি জানতে হবে তবে পিকজেল অ্যাপ্লিকেশনের সাইট দ্বারা কোন প্রয়োজন নাই আপনি কিসে থাম্মেল বানাবেন সেটি আপনাকে এখানে দেখিয়ে দিতে হবে ! আশা করি আপনারা এই বিষয়টি খুব সহজে করতে পারবেন এখানে যাওয়ার পর যদি ইউটিউব এর জন্য থাম্বনেল তৈরি করেন তাহলে দেখতে পাবেন একটু হোয়াইট স্ক্রিনশট করবে এখানে চাইলে আপনারা নিজের ইচ্ছামত করে !


দুই মিনিটে মোবাইল দিয়ে ইউটিউব !


মাল্টিপোল কালার সেট করতে পারবেন উপরে দেখতে পাবেন একটি প্লাস বাটন রয়েছে এ প্লাস বাটন এর মধ্যে প্রেস করে পাবেন আপনার মোবাইলের মধ্যে গ্যালারির মধ্যে যত সব ছবি আছে ইমেজ পিকচার সমস্ত কিছু এখানে শো করবে আপনারা সেটি থাম নিলের মধ্যে বসিয়ে দিবেন ! বসিয়ে দেওয়ার পর আপনারা কিছুক্ষণ অপেক্ষা করবেন সেই সাথে আপনারা এর থাম নিলে মধ্যে চাইলে কিছু টেক্স অথবা কিছু লেখা এড করতে পারেন কারণ আপনার থাম নিলে প্রতিটি থাম নিলে কিন্তু অবশ্যই আপনাদেরকে অ্যাড করতে হবে আর সেই কারণে লেখাগুলো যেন স্টাইলিশ হয় সেই সাথে লেখাগুলো যেন একটু কালারফুল হয় এই বিষয়গুলো আপনারা খেয়াল রাখবেন আশা করি আপনাদেরকে ?


মোবাইলে প্রফেশনাল youtube ভিডিও 

থাম্বনেইল তৈরি করুন ?


 পুরোপুরি বিষয়টি দাওনা দিতে পেরেছি আপনাদের থামিয়েল ডিজাইন পরিপূর্ণ কমপ্লিট হয়ে গেলে আপনারা উপর থেকে সেফ বাটন থেকে আপনারা আপনাদের মোবাইলের গ্যালারিতে চেক করে নিবেন তারপর আপনি আপনার এই থাম্নেলটি ইউটিউবে ফেসবুকে ইচ্ছামত ব্যবহার করিতে পারবেন ! মোবাইল থেকে থাম মেইল তৈরি করার জন্য আরো অনেক ধরনের সফটওয়্যার রয়েছে প্রয়োজন হয় এবং এটার মধ্যে ঠিক আছে চার টাকা! আমার কাছে মনে হয়েছে মোবাইলের মধ্যে যত ধরনের অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার রয়েছে সমস্ত সফটওয়্যারের রাজা হচ্ছে এই পিক্সেল ল্যাব আর এই অ্যাপস দিয়ে অনেক বড় বড় ইউটিউবাররাও নিজেদের থামনেল তৈরি করে এবং আমিও ফেসবুকে ইউটিউবে ভিডিওর জন্য এই সফটওয়্যারটি ব্যবহার করে থামনেল তৈরি করে থাকে এবং আমার  !!


মোবাইলে প্রোফেসনাল youtube video 

থাম্বনেইল তৈরি করুন ,


 থাম্বনেল টিও অনেক সুন্দর হয়ে থাকে আর সেই কারণে আমার ভিডিওতে অনেক বেশি পরিমাণে ভিউ থাকে ! একটা সময় ছিল আমি facebook youtube এর জন্য তৈরি করতে পারতাম না কিন্তু বিভিন্ন রকম সফটওয়্যার অ্যাপ্লিকেশনের মাধ্যমে আমি অন্যজনের থামনেল ডাউনলোড করে সরাসরি আমার ভিডিওতে ব্যবহার করতাম আর সেই কারণে অনেক সময় আমার অনেক ভিডিওতে সমস্যা হয়েছে অথবা আমি যার থাননিল কপি করেছি এটা সে দেখার পর আমাকে কমেন্ট করেছে এবং আমার সাথে যোগাযোগ করে আমাকে অনেক ধরনের কথা শুনিয়েছে কেন আমি ওর থামনেল ব্যবহার করেছি এ কারণে সে অনেক বেশি রাগ করেছে কিন্তু একটা সময় ছিল আমি অনেক চেষ্টা করেও থামনেল তৈরি করতে পারতাম না কারণ এ থাম্নেল টি কিভাবে তৈরি করতে হয় সেই সঠিক গাইডলাইনটা আমাকে ?


মোবাইলে প্রফেশনাল youtube 

থাম্বনেইল তৈরী করুন ?


 কেউ শিখায় নাই আর সেই কারণে আমি আমার নিজের ইচ্ছামত কাস্টমার করে সামনে তৈরি করতে পারতাম না অন্য জনের সামনের সরাসরি ব্যবহার করতাম ভাই আপনাদেরকে বিষয়টি বুঝাতে পেরেছি একটা ভিডিও কোয়ালিটি যতটা সুন্দর হয় তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ আপনাদের সামনেও সুন্দর করা কারণ আপনার ভিডিওর মধ্যে কি রয়েছে সেটা মানুষ জানে না শুধুমাত্র থামলে ক্লিক করলে কিন্তু অটোমেটিক আপনাদের রাজাব্বার যারা ভিউয়ার্স আছে তারা বুঝতে পারবে যে থাম নিলে কি লেখা আছে তবে সবাইকে একটা অনুরোধ করবো এ তথ্য আছে থাম নিল সেটি লিখে দিবেন আপনারা !


how to make thumbnail ,


 অনেকেই আছেন কোনরকম মিল নেই শুধুমাত্র ভিউ পাওয়ার জন্য তবে যদি আপনারা এরকম করেন তাহলে কিন্তু অবশ্যই দেখতে পাবেন একটা সময় ইউটিউব আপনাদের চ্যানেলে রিচ কমিয়ে দিবে আপনাদের ভিডিও ডাউন করে দিবে শুধুমাত্র এই ধরনের মিস লিডিং করার জন্য সেই সাথে মনিটাইজ বন্ধ করে দিতে পারে শুধুমাত্র এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন মনে রাখবেন ইনকাম করার চেয়ে একটু একটু করে আজীবন ইনকাম করা সেটা অনেক বেশি জরুরী! আজকে আমাদের ওয়েবসাইটের সম্পন্ন আর্টিকেল করার পর আপনারা কারা কারা একটি পরিপূর্ণ পেরেছেন বাট পারবেন সেটিও আপনারা আমাদেরকে জানিয়ে দেবেন আপনাদের কমেন্ট বা আপনাদের মেসেজ পেলে !


মোবাইল দিয়ে তৈরি করুন থাম্বনেল ,


 আমরা উৎসাহ হবো আপনাদেরকে নতুন কিছু শেখানোর জন্য! আর সেই থামনিএলটি আপনারা তৈরি করার পর আপনারা উনি মাস পরে অবশ্যই গ্যালারি মধ্যে ঢুকে চেক করে নিবেন আপনাদের থাম্নেল ফি সঠিকভাবে তৈরি করা হয়েছে কিনা অথবা আপনাদের গ্যালারিতে পরিপূর্ণভাবে সেভ হয়েছে কিনা অনেক সময় দেখা যায় আমরা গ্যালারিতে ঠিকঠাক মতো সেট না করেই আমরা আমাদের থামনেলের সফটওয়্যারটি ডিলিট করে দিয়েছে সে ক্ষেত্রে আমরা দুই আড়াই ঘন্টা সময় ব্যয় করে তৈরি করেছি সেই সামনেরটি হারিয়ে যায় অথবা নষ্ট হইয়া যায় সেই কারণে থাম্নিল বানিয়ে অবশ্যই আপনি আপনার গ্যালারিতে চেক করবেন গ্যালারিতে সেভ হয়েছে কিনা তারপর আপনারা সফটওয়্যার টি মোবাইল থেকে সরিয়ে দিবেন ! আশা করি আপনাদেরকে পরিপূর্ণ একটি ধারণা দিতে পেরেছি তারপরও আপনাদের বুঝতে সমস্যা হলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করতে পারেন শান্তি অবশ্যই আপনারা গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন ধন্যবাদ সকলকে ভাল থাকবেন  !! 


Post a Comment

0 Comments